Saturday 15 January 2011

পদোন্নতি বঞ্চিতদের তালিকা সংসদীয় কমিটিকে দেবে না মন্ত্রণালয়

সংসদীয় কমিটিকে সিভিল প্রশাসনের পদোন্নতি বঞ্চিত কর্মকর্তাদের তালিকা দেবে না সংস্থাপন মন্ত্রণালয়। কোন তালিকা তৈরি হচ্ছে না জানিয়ে মন্ত্রণালয়ের মুখপাত্র দাবি করেছে- সংসদীয় কমিটির পক্ষ থেকে এমন কোন নির্দেশনা পাওয়া যায়নি। সংস্থাপন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সর্বশেষ বৈঠকে প্রশাসনের পদোন্নতির অনিয়মে অসন্তোষ প্রকাশ ও মন্ত্রণালয়ের কাছে বঞ্চিতদের তালিকা চাওয়া হয়েছে বলে সংসদ সচিবালয়ের নির্ভরযোগ্য একটি সূত্র নিশ্চিত করেছে।

বুধবার এ প্রসঙ্গে জানতে চাইলে সংস্থাপন মন্ত্রণালয়ের সচিব ইকবাল মাহমুদ বলেন, পদোন্নতি নিয়ে সংসদীয় কমিটির বৈঠকে আলোচনা হয়েছে শুনেছি। তবে ওই বৈঠকে আমি উপস্থিত ছিলাম না। তাই তারা (সংসদীয় কমিটি) কি চেয়েছে- তা এখনই বলতে পারছি না। পরবর্তীতে শুক্রবার বিকেলে পুনরায় যোগাযোগ করা হলে সংস্থাপন সচিব শীর্ষ নিউজ ডটকমকে বলেন, বৈঠকের কার্যবিরণীতে পদোন্নতি বঞ্চিত কর্মকর্তাদের তালিকা তৈরি বিষয়ক কোন সিদ্ধান্তের কথা উল্লেখ নেই। বিভিন্ন পত্রিকায় এই তালিকা চাওয়ার যে সংবাদ প্রকাশিত হয়েছে সে প্রসঙ্গে তিনি বলেন, আমলাতন্ত্রে পত্রিকায় কি ছাপা হলো তা নিয়ে ভাবার সুযোগ নেই। আমরা কাগজ-পত্র দেখে কাজ করি।

অন্যদিকে সংসদ সচিবালয় সূত্র জানায়, গত ৮ নভেম্বর জাতীয় সংসদ ভবনে নিজেদের ১৩তম বৈঠকে সিভিল প্রশাসনের পদোন্নতির অনিয়মে অসন্তোষ প্রকাশ করেছে সংস্থাপন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। ওই বৈঠকে কমিটির সভাপতি খন্দকার আসাদুজ্জামান নিজেই এই অনিয়মের বিষয়টি উত্থাপন করেন। পদোন্নতির ক্ষেত্রে নীতিমালা ঠিক মতো মানা হচ্ছে না বলে যে অভিযোগ রয়েছে সে বিষয়ে তিনি সংস্থাপন মন্ত্রণালয়ের ব্যাখ্যা জানতে চান। তবে সংস্থাপন সচিব সে সময় উপস্থিত না থাকায় এ বিষয়ে মন্ত্রণালয়ের কান ব্যাখ্যা পাওয়া যায়নি। সূত্র আরও জানায়, সিভিল প্রশাসনে কর্মরতদের মধ্যে যারা পদোন্নতি বঞ্চিত, তাদের কি কারণে পদোন্নতি দেয়া হয়নি সে ব্যাপারেও ওই বৈঠকে জানতে চাওয়া হয়। সেই সঙ্গে এই ব্যাখ্যাসহ পদোন্নতি বঞ্চিত কর্মকর্তাদের একটি তালিকা প্রস্তুতের জন্য মন্ত্রণালয়কে নির্দেশনা দেয়া হয় এবং কমিটির পরবর্তী বৈঠকে এই তালিকা উপস্থাপনের জন্য বলা হয়।
উল্লেখ্য, ওই বৈঠকের পর সংসদের গণসংযোগ শাখা থেকে প্রেরিত সংবাদ বিজ্ঞপ্তিতেও পদোন্নতির অনিয়মে কমিটির অসন্তোষের কথা বলা রয়েছে।
এদিকে বুধবার বিকেলে এই প্রসঙ্গে আলাপকালে কমিটির সচিব ভীম চরণ রায় শীর্ষ নিউজ ডটকমকে বলেন, পদোন্নতির অনিয়মের ব্যাপারে মন্ত্রণালয় এখনো কমিটিকে কিছু জানায়নি। হয়ত আগামী বৈঠকের দিনই তারা এ বিষয়ে জানাবে। পদোন্নতি বঞ্চিতদের তালিকা সংক্রান্ত এক প্রশ্নের জবাবে তিনি বলেন, পদোন্নতি বঞ্চিত কোন কর্মকর্তা আছেন- এটাই মানতে চায়না তারা (সংস্থাপন মন্ত্রণালয়)। তাই এমন কোন তালিকা হয়ত পাওয়া যাবে না। তবে তারা নিশ্চয়ই এ ব্যাপারে নিজেদের অবস্থান ব্যাখ্যা করবেন।
প্রসঙ্গত, আগামী ১৯ জানুয়ারি সংস্থাপন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৪তম বৈঠক অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রীর সংস্থাপন ও প্রশাসন বিষয়ক উপদেষ্টা এইচ টি ইমামকেও এ বৈঠকে উপস্থিত থাকার অনুরোধ জানানো হয়েছে।
শরীফ খিয়াম, ১৫ জানুয়ারি (শীর্ষ নিউজ ডটকম): View Sheershanews.com

No comments:

Post a Comment